ওয়েব সাইট কি ? কিভাবে কাজ করে । ধারাবাহিক পর্ব

আমাদের কোন কিছু জানার প্রয়োজন হলে একটা সময় কোন লাইব্রেরীতে যেতাম এবং বই কিনে নিয়ে আসতাম এবং খুজে নিতাম আমার প্রয়োজনীয় জিনিষ । প্রযুক্তির এই সময়ে এখন আর তার প্রয়োজন পড়ে না আমরা গুগুলকে জিজ্ঞস করলেই যে কোন ওয়েব সাইটে নিয়ে যায় যেখান আমার কাঙ্খিত উওরটি রয়েছে । তা ছাড়া আমাদের অনেক প্রিয় কিছু ওয়েব সাইট থাকে যাকিনা আমরা প্রতিদিন ভিজিট করি নতুন নতুন আপডেট অথবা নিউজ পড়তে । প্রতিষ্ঠানিক ওয়েব সাইটে ভিজিট করি তাদের আপডেট জানতে । সরকারি তথ্য জনতে আমরা ভিজিট করে থাকি সরকারি ওয়েব সাইট গুলোতে ।
বাংলাদেশের ডিজিটালের এই ছোয়াই বর্তমানে সবাই ইন্টারনেটে আবদ্ধ হয়ে গেছি । সামাজিক যোগাযোগ ,বিনোধন,তথ্য পেতে আমরা প্রতিদিন কোননা কোন ওয়েব সাইটে টু মারছি । অনেক সময় নিজেরই ইচ্ছে হয় একটি ওয়েব সাইট তৈরি করতে ।
আসুন প্রথমে জানি ওয়েব সাইট কি ?
ওয়েব সাইট অথবা শুধু সাইট হল কোন ওয়েব সার্ভারে রাখা ওয়েব পৃষ্ঠা, ছবি, অডিও, ভিডিও ও অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টিকে বোঝায়, যা ইন্টারনেট বা ল্যানের মাধ্যমে অ্যাক্সেস করা যায় । ওয়েব পৃষ্ঠা মূলত একটি এইচটিএমএল ডকুমেন্ট, যা এইচটিটিপি প্রোটোকলের মাধ্যমে ওয়েব সার্ভার থেকে ইন্টারনেট ব্যবহারকারীর ওয়েব ব্রাউজারে স্থানান্তরিত হয়। সমস্ত উন্মুক্ত ওয়েবসাইটগুলিকে সমষ্টিগতভাবে "ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব" বা "বিশ্বব্যাপী জাল" নাম দেয়া হয়েছে। বিষয়টা আরো সহজ করছি দরুন আমার কম্পিউটারে কিছু ছবি /গান রয়েছে আপনি সেগুলো আপনার বাসা থেকে দেখতে চান তাহলেত আপনার পক্ষে সম্ভব নয় একটা লোকাল নেটোয়ার্ক (বল্টুথ / হটসপ্ট) এর মাধ্যমে কয়েক গজের মধ্য স্নান্থর সম্ভব কিন্তু অনেক দূর হলে আপনাকে ইন্টারনেটের সাহায্য নিতে হবে তখন আমার কম্পিউটারকে যদি ইন্টারনেটে হোস্ট করে রেখে আপনাকে আমার কম্পিউটারের ঠিকানা দেই তাহলেই আপনি আমার কম্পিউটারের ছবি/ভিডিও দূর থেকেই দেখতে পারবেন । ঠিকানা কেন লাগবে কারন আমি আগেই বলেছি ওয়েব সার্ভারে লক্ষ লক্ষ কম্পিউটার জালের মত সংযুক্ত তাই আমার কম্পিউটারে তথ্য গুলো পেতে অবশ্যই আমার কম্পিউটারের ঠিকানাটি আপনার লাগবে ।  আমি সহজ ভাষায় বুজানোর চেষ্টা করছি । এখন কথা হলো এত সাজানো গুছানো থাকে কি করে । এই সজানো গুছানো টাই হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট । আপনি যত বেশি প্রগ্রামিং জানবেন তত সুন্দর করে আপনার ওয়েব পৃষ্ঠা ডিজাইন করতে  পরবেন । ওয়েব সাইট তৈরি করতে প্রদান যে দুটি জিনিষ প্রয়োজন তা হচ্ছে ডোমাইন এবং হোস্টিং।
আগামী পর্ব থেকে আমরা কিভাবে ওয়েব সাইট তৈরি করতে হয় সেই বিষয়ে আলোচনা করব।
Share This

0 Response to "ওয়েব সাইট কি ? কিভাবে কাজ করে । ধারাবাহিক পর্ব"

Post a Comment

AD