বিটকয়েন কি? কিভাবে আয় করা যায় এবং টাকায় কনভার্ট করব ।

অনলাইনে আমরা যারা আয়ের কথা ভাবি কিংবা কোন এপ্স বা ওয়েব সাইটে কাজ করার পর অনেকেই বিটকয়েনে পেমেন্ট দিয়ে থাকেন। অনেকেই পেপাল , মাস্টারকার্ড সম্পর্কে ধারনা রাখলেও বিটকয়েন সম্পর্কে অনেক অজ্ঞ । অনেকেই বিটকয়েন সম্পর্কে ভুল ধারনা এবং ভিতী আছে যে বাংলাদেশে বিটকয়েন নিষিদ্ধ এই কারেন্সি আয় করে বা কিনে কোন লাভ নেই ......। আসলে সত্যিকার অর্থে বাংলাদেশেও প্রতিদিন হাজার হাজার টাকার বিটকয়েন লেনদেন হচ্ছে সংখ্যাটা আরো বেশি হতে পারে । বিটকয়েন নিষিদ্ধ বলতে বাংলাদেশের কোন ব্যংক বিটকয়েন সাপোর্ট দেয় না । এবং কি আপনার যদি কোটি টাকার বিটকয়েন কেউ হাতিয়ে নেয় তার জন্য আপনি কোন প্রকার আইনী ব্যবস্থা নিতে পারবেন না । আসুন এখন জানি প্রথমে বিটকয়েন আসলে কি ?
বিটকয়েন কি ?
বিটকয়েন হল একটি সাংকেতিক মুদ্রা বা ডিজিটাল কারেন্সি যা ওপেন সোর্স ক্রিপ্টোগ্রাফিক প্রোটকলের মাধ্যমে লেনদেন করা হয় । বিটকয়েন লেনদেনের জন্য কোন ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠান, নিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠান বা নিকাশ ঘরের প্রয়োজন হয় না। বিটকয়েনের লেনদেনটি বিটকয়েন মাইনার নামে একটি সার্ভার কর্তৃক সুরক্ষিত থাকে। এটি পিয়ার-টু-পিয়ার লেনদেন হয়  পিয়ার-টু-পিয়ার যোগাযোগ ব্যাবস্থায় যুক্ত থাকা একাধিক কম্পিউটার বা স্মার্টফোনের মধ্যে বিটকয়েন লেনদেন হলে এর কেন্দ্রীয় সার্ভার ব্যবহারকারীর লেজার হালনাগাদ করে দেয়। একটি লেনদেন সম্পন্ন হওয়ার সাথে সাথে নতুন বিটকয়েন উৎপন্ন হয়। ২১৪০ সাল পর্যন্ত নতুন সৃষ্ট বিটকয়েনগুলো প্রত্যেক চার বছর পরপর অর্ধেকে নেমে আসবে। ২১৪০ সালের পর ২১ মিলিয়ন বিটকয়েন তৈরী হয়ে গেলে আর কোন নতুন বিটকয়েন তৈরী করা হবে না। বর্তমানে বিটকয়েন লেনদেনের জন্য কয়েন বেইজ সবচেয়ে জনপ্রিয় । কানাডায় বিটকয়েন বৈধ এবং এটিএম মেশিনের মাধ্যমে বিটকয়েন কনবার্ট করে তুলে নিতে পারেন । যুক্তরাষ্ঠেও বিটকয়েন বৈধতা পেতে যাচ্ছে ।

কিভাবে আয় করা যায় ?

বিটকয়েন আয়ের সেরা উপায় মেনিং সাইট । যদিও মেনিং সাইট থেকে ভালো আয় সম্ভব কিন্তু পেমেন্ট না পাওয়ার ভয় থাকে । ভিবিন্ন এপস তাদের ব্যবহার কারিদের পেমেন্ট দিয়ে থাকে বিটকয়েনে এমন অনেক এপস আছে যারা সরাসরি সাথে সাথে পেমেন্ট দিয়ে থাকে । পরবর্তিতে এমন এপসের সাথে পরিচয় করিয়ে দিব যারা সত্যিকার অর্থে পেমেন্ট দিয়ে থাকে ।

বিটকয়েন টাকায় কনবার্ট করব কিভাবে ?

বিটকয়েন টাকায় কনবার্ট করতে আপনার বিটকয়েন কোন ব্যক্তির কাছে বিক্রি করতে হবে যে কিনা বিটকয়েন কিনতে আগ্রহী । এই ক্ষেত্রে সতর্ক হওউয়া ভালো না হয় হাতিয়ে নিতে পারে আপনার বিটকয়েন । তবে অনেক প্রফেশনাল সাইট আছে যারা প্রতিদিন হাজার হাজার টাকার বিটকয়েন কিনেন এবং ৫ মিনিটের ভিতর বিকাশে টাকা দিয়ে থাকে । আপনি গুগলে সার্চ করে এই সব ওয়েব সাইটে নিরাপদে বিক্রি করতে পারেন । 
Share This

0 Response to "বিটকয়েন কি? কিভাবে আয় করা যায় এবং টাকায় কনভার্ট করব ।"

Post a Comment

AD